রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ে অন্তর্জালে নজরুল জয়ন্তী উদযাপিত

ছবি ক্যাপশন: নজরুল জয়ন্তী ও বিদ্রোহী কবিতার শতবর্ষ উপলক্ষে ‘বিদ্রোহী নজরুল: চির-দুর্জয়’ শিরোনামে রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের অন্তর্জালিক আয়োজন চ্যানেল আই অনলাইন এবং বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেইজে সরাসরি সম্প্রচারিত হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ড-এর সচিব ও সমন্বয়কারী ট্রাস্টি রবিন খান ।

(ঢাকা) ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৮, ২৫শে মে ২০২১:বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় অঙ্গনে ভিন্নধারার শিক্ষালয় রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয় অন্তর্জালে নজরুল জয়ন্তী ও ‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষ উদযাপন করল। ‘বিদ্রোহী নজরুল: চির-দুর্জয়’ শিরোনামের এই অনুষ্ঠানে অংশ নেন নজরুল বিশেষজ্ঞ ও বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক সৈয়দ আজিজুল হক, বিশিষ্ট নজরুল সংগীত শিল্পী ফেরদৌস আরা ও শাহীন সামাদ এবং রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ।

নজরুল বিশেষজ্ঞ ও বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, রবীন্দ্র পরবর্তী বাংলা কবিতায় ভাব ও ভাষার যে পরিবর্তন তার অন্যতম স্তম্ভ কাজী নজরুল ইসলাম।

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক সৈয়দ আজিজুল হক বলেন, বিদ্রোহী কবিতার মধ্য দিয়ে নজরুলের সামগ্রিক কবিসত্তা ও শৌর্যবৃত্তি প্রকাশ পেয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ নজরুল জয়ন্তী ও বিদ্রোহী কবিতার শতবর্ষ উদযাপন অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিবৃন্দকে ধন্যবাদ জানিয়ে বলেন, নজরুল বাঙালির সত্যিকারের ঐতিহ্য ও মূল্যবোধকে ধারণ করেছিলেন।

বিশিষ্ট নজরুল সংগীত শিল্পী ফেরদৌস আরা ও শাহীন সামাদ এতে আলোচনায় অংশ নেন এবং সংগীত পরিবেশন করেন।

আমন্ত্রিত অতিথিবৃন্দ চলমান করোনা পরিস্থিতিতেও অন্তর্জালে নজরুল জয়ন্তী উদযাপনের জন্য  রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়কে ধন্যবাদ জানান। রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সচিব ও সমন্বয়কারী ট্রাস্টি রবিন খানের পরিচালনায় অনুষ্ঠানটি চ্যানেল আই অনলাইন এবং বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেজে সরাসরি সম্প্রচারিত হয়।

সংক্ষেপে রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়

রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় অঙ্গনে একটি ভিন্নধারার শিক্ষালয়। বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) দ্বারা অনুমোদিত। প্রয়াত জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের অনুপ্রেরণাকে পাথেয় করে সংগীত, নাট্যকলা, ফ্যাশন ডিজাইন ও বিবিএ নিয়ে এই  বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু। বিশ্ববিদ্যালয়ের ফ্যাশন ডিজাইন বিভাগে রয়েছে সমৃদ্ধ সুইয়িং ল্যাব, প্যাটার্ন ল্যাব ও ই-ফ্যাশন ল্যাব। সংগীত ও নাট্যকলা বিভাগের অনুশীলন কক্ষ নানারকম বাদ্যযন্ত্র ও নাট্যসামগ্রীর সমন্বয়ে সুবিন্যাস্ত। বিবিএ-সহ প্রতিটি বিভাগে রয়েছে মাল্টিমিডিয়া সুবিধার আলোকোজ্জ্বল শ্রেণিকক্ষ। বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারটি প্রতিটি বিষয়ের প্রয়োজনীয় রেফারেন্স বই  নিয়ে সমৃদ্ধ। গ্রন্থাগারে রয়েছে বঙ্গবন্ধু ও বাংলাদেশের মুক্তিযুদ্ধ সংগ্রহ নিয়ে পৃথক বঙ্গবন্ধু কর্ণার। এছাড়া রয়েছে দৃষ্টিনন্দন মঞ্চের আধুনিক মিলনায়তন ও রুফটপ ক্যাফেটেরিয়া ‘উত্তরায়ণ’। বিস্তারিত জানতে ভিজিট করুন: www.tuca.edu.bd

মিডিয়া অনুসন্ধানের জন্য যোগাযোগ

মোস্তফা মল্লিক | ইমেইল: [email protected] | মোবাইল: +৮৮ ০১৭৪১১১৫৮৮৩

অনুষ্ঠানটি দেখতে ভিজিট করুন: https://www.youtube.com/watch?v=Taf-0lRryY8

__________

Share:

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on pinterest
Pinterest
Share on linkedin
LinkedIn